মর্নিং স্টার – হেনরী রাইডার হ্যাগার্ড; বই রিভিউ এবং ডাউনলোড

বইঃ‬ মর্নিং স্টার
অনুবাদকঃ‬ নিয়াজ মোরশেদ

মর্নিং স্টার রিভিউঃ‬

মহান ফারাও এর নিঃসন্তান অবস্থার সুযোগ নিতে পরিকল্পনা আঁটছেন হিকসোস গোত্রের মায়ের গর্ভে জন্ম নেওয়া ফারাও এত সৎভাই ‪‎কুমার_আবি‬। সেই পরিকল্পনা নস্যাৎ করে মিশর আলো করে জন্ম নিলেন রাজকন্যা নেতের_তুয়া‬। আর সেই সাথে সেদিন জন্ম হয় আমেন-এর মন্দিরের প্রধান পুরোহিত মার্মেস ও আসতির সন্তান রামেস‬!! মার্মেস‬ আর আসতি‬ ছিলেন ফারাওরা মিশর দখলের আগে যাঁরা মিশর শাসন করতো তাদের শেষ পবিত্র বংশধর তাই ফারাওকে কুমন্ত্রণাদাতারা বলে তিনি যেনো এঁদের জলদি মেরে ফেলেন তা না হলে এই রামেস বড় হয়ে সিংহাসন দাবি করতে পারে উত্তরাধিকারসূত্রে!! ফারাও তাতেতো কান দিলেনই না উপরোক্ত রানী মারা গেলে তিনি নেতের-তুয়াকে রেখে এলেন আসতি’র আশ্রয়ে!!!

মর্নিং স্টার

মর্নিং স্টার

ঘটনা প্রতিঘটনার মধ্য দিয়ে বেড়ে উঠতে লাগলো রামেস আর তুয়া। কৈশোরে পা দেবার আগেই আলাদা হতে হলো ওদের। ধীরে ধীরে হয়ে উঠছে যে যার কাজে পারদর্শী। এ পর্যন্ত ভাগ্য ভালোই সহায়তা করেছে দু’জনকে।
এগিয়ে এলো মিশরের রানীর অভিষেক সেই সাথে আসছে বিভিন্ন দেশের রাজ-রাজড়ার বিয়ের প্রস্তাব এবং তুয়া সে মূহূর্তে উপলব্ধি করলো সে কতবড় অঘটন ঘটাতে চলেছে যদিও এটা অপ্রতিরোধ্য। সে রামেস কে ভালোবাসে যেটার সমাপ্তি কোনোদিনও সম্ভব না একমাত্র রামেসের মৃত্যু ছাড়া!! কারণ রামেসের পূর্বপুরুষদের পরাজয়ের সাথেই তাদের বংশধরদের সাথে সকল আত্মীয়তা নিষিদ্ধ করা হয়েছে এবং এটা স্বয়ং ফারাও এর সাধ্য নেই এই আদেশ অমান্য করার!!

এরই মাঝে ঘটলো অঘটন!! কেশ-এর যুবরাজ এলো উপহার নিয়ে। খুন হলো রাজসভায় রামেসের সাথে দ্বন্দযুদ্ধে। রামেসকে পাঠানো হলো কেশ রাজ্যে শাস্তির জন্য।
মেম্ফিসে বেড়াতে যেয়ে কুমার আবি’র বন্দী হলেন রানী। ফারাওকে করা হলো কালো যাদু। বিয়ে করবে আবি তুয়াকে জোর করে। এদিকে ভোরের আলোয় ঝাঁপিয়ে পড়লো নীলনদের পানিতে তুয়া ও আসতি!!

আর ওদিকে রামেস শুনলো বিশ্বাসঘাতকতা করেছে তুয়া!! বিয়ে করেছে কুমার আবিকে। রাখেনি তাকে দেওয়া কথা!! দূরে সরে যাচ্ছে রামেস!! কিন্তু হায়!! সে জানেনা রানী’র এখন তাকে কতটা প্রয়োজন!!  এতগুলা অসঙ্গতি একসাথে!! কি হবে এর শেষ পরিণতি!!

মর্নিং স্টার ডাউনলোড লিঙ্ক