Onelaptopbd একটা ম্যালা বড় ভন্ডামী, কাজ কাম হিসাব কইরা করেন।

চোখে পড়লো প্রথমে আমার ফেইসবুকের নিউজ ফিডে, ইনবক্সে ঢুইকা আগে করা ম্যাসেজ ও পাইলাম দুইটা। সারাদিনে আরো ম্যাসেজ আসলো এই নিয়া বেশ কয়েক টা, এগুলান আসলে কি ধারনা ছিলো আমার পাত্তা দিলাম না। সারা নিউজ ফিড ভেসে যাচ্ছিলো এই “একজন মানুষ, একটা ল্যাপটপ” ফাজলামী তে, আমি মুচকি হাসলাম। একটু আগে ফাজলামি ডট কমের সফটওয়্যার ইঞ্জিনিয়ার জান্নাত আমারে ম্যাসেজে জিগাসা করলো ঘটনা সত্য কিনা, তাই বাধ্য হইয়া কিবোর্ড হাতে তুলে নিতেই হলো। এবার কাজের কথাতে চলেন যাই।

নাহ কেউ আপনারে ফ্রি দেবে না, কোনভাবেই না। আসলে ঠিক কিসের জন্য রেজিস্টার করানো হচ্ছে জানেন ?

একটা লোনের জন্য , ফ্রি ল্যাপটপ দেবার জন্য না।

শুরু করছে বাই ডেল অনলাইন নামের ডেলের একটা এদেশী (লোকাল) অনলাইন শপ। তারা একটা অফার দিছে স্টুডেন্ট বা চাকুরীজীবী দের লোন দেবে, অফকোর্স তাদের ল্যাপটপ কেনার জন্য। এক কথায় বলা যায় কিস্তিতে ল্যাপটপ বিক্রি করবে। নিচের ছবি টা দেখেন, এই সাইটে একটা লিঙ্ক করে দেয়া হইছে ওটাতে কেউ ক্লিক করছিলেন ?

dfgdg

ঢুকলাম ঐ লিঙ্কে, ঢুকেই প্রথমে চোখে পড়লো ‘লোন নেবার জন্য যারা আবেদন করতে পারবেন”

দেখেই কাহিনী বুঝা শেষ আমার।

আপনি এতক্ষনে বুঝে ফেলছেন কেউ কাউকে মাগনা ল্যাপটপ দিচ্ছে না। এর পর ও আপনি যদি এই তথাকথিত লোন পাইতে আগ্রহী হন, এবার আসেন দেখি কি কি শর্ত আছে একজন স্টুডেণ্ট এর জন্য।

Any student can apply for the loan.

If the student is not qualified enough for the loan, need to have a guarantor as a guardian. The guardian needs to submit these forms for eligibility:

  • Passport or Voter identity or driver license or Employee Id or Nationality or Ward Commissioner’s Certificate with photo attachment.
  • Photograph and business card.
  • Bank Statement for last 12 months.
  • Letter of Introduction (LOI) for salaried executives or Salary Slip, if it covers the major information of LOI.
  • Trade license/MOA/Partnership deed for businessmen or any other related documents..
  • Copy of TIN related document.
  • Copy of house ownership and rent agreement for land lord and land lady/ Branch visit report (if required)

 

Age:  Minimum 21 and Maximum 65 years at the time of loan Maturity 

হাগামাতা এত কিছু নিয়া আমার মাথা ব্যাথা নাই, কটা পয়েন্ট চোখে লাগলো, আপনারে আবেদন করার জন্য কমপক্ষে ২১ বছরের বেশী বয়স্ক হতে হবে। ব্যাঙ্ক স্টেটমেন্ট থাকতে হবে আপনার মিনিমাম ১২ মাসের। আরো একগাদা কি কি।

 

আসলে তাইলে কি হইলো ?

ব্যাপার টারে বলে ভাইরাল মার্কেটিং, কোন একটা উত্তেযক খবর ছরিয়ে দেয়া হয় সোসাল মিডিয়া তে, যাতে পাবলিক কোন একটা নির্দিষ্ট ওয়েবসাইটে ঢুকতে আগ্রহী হয় দলে দলে, নিজেরাই শেয়ার করে বাড়াতে থাকে ভিজিটর,

“ক্যটরিনা কাইফ রাস্তায় নগ্ন হয়ে নাচলেন , ভিডিও দেখুন” টাইপ খবর আর এই সাইটের মাঝখানে আমাদের চোখে কোন পার্থক্য নাই। ক্লিয়ার ব্যাপার টা ? মানুষের আবেগ নিয়া নোংড়া একটা গেম জাস্ট। আর কিচ্ছু না।

এই মাঝখানের সাইট টা কারা তৈরী করছে তাদের নিয়া কিছু এখনী প্রকাশ করছি না, তবে এদের সাহস এর তারিফ না করলে অপমান এখানেই করা হবে, সাইটে তারা বাংলাদেশ সরকারের অফিশিয়াল আইকন ব্যাবহার করতেও দ্বিধা করে নাই। সরকারের এ সঙ্ক্রান্ত মন্ত্রালয় এর দৃষ্টি আকর্ষন করছি।

সো , যারা এই কাজ টা শুরু করছেন তাদের বলে রাখলাম “হালাল খান, যাই করেন, হালাল পথে করেন।  we do not forgive, we do not forget, expect us” । ব্যাবসা বাড়াইতে গেছিলেন না ভন্ডামী কইরা, কেমনে কমায়া দিতে হয় সেটা আমরা দেখবো।

আমজনতা বা যারা প্রতারিত হইছেন তাদের বলবো “পরের বার এ ধরনের কিছু দেখলে ক্ষেপে ড্যান্স করার আগে আমাদের দেখান, বুঝে শুনে দেখে তারপরে যা করার করুন।

 

 

এ পোস্ট টা শেয়ার করতে মানা করবো না, আপনার বন্ধুটাকে এই ভন্ডামী বা ধোকাবাজি থেকে বাচাতেই আশা করবো এই পোস্ট টা ভাইরাল মার্কেটিং এর আওতায় পড়বে, নিজ দায়িত্ত্ব ভালো কাজ করতে টাকাও লাগে না, ক্ষতি ও হয় না।

ধন্যবাদ

এদিকে সরকারী একটা প্রযেক্ট ও চলতেছে ”

নির্বাচিত শিক্ষার্থীদের মধ্যে ল্যাপটপ বিতরণের অঙ্গীকার নামা এবং ফরম (ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)” । ঐটা কি দেখে না বুঝার কোন কারন নাই, আপনি ঐসকল প্রতিষ্ঠানের কিছু না হইলে মাথা ঘামানো বাদ দেন। এন্ড এই দুইটা সেইম ব্যাপার না

 

Dell ব্যাবসা করবে, করুক, সরকার ভার্সিটিতে ল্যাপটপ দেবে দেক, এই মাঝখানের ভন্ড Onlaptopbd.net সাইট টা কোথা থেকে আসলো ?

জানিয়ে রাখি এই ওয়ানল্যাপটপ বিডি ডোমেইন টা কেনা হইছে এ মাসের ২৩ তারিখে, আজ ২৫ তারিখ, আর এরা আপনারে কি গুল খাওয়াইলো যে আপনি এদের বিস্তারিত না জেনেই দেদারছে বলে বেরাচ্ছেন এরা ফ্রি ল্যাপটপ দেবে ? টাকা গাছে ধরে না জানতাম, ল্যাপটপ গাছে ধরে? Fajlami.com করেন ?