ফাজলামী ব্লগের নতুন ডিজাইন এর বিস্তারিত

হাই গাইজ,

লুক আগের টাও সুন্দর ছিলো, কেনো চেঞ্জ করলাম সেটা একটু বলা দরকার।

মোবাইল ফ্রেন্ডলী

আমাদের হিউজ পরিমান ভিজিটর মোবাইল থেকে আসেন, তাদের কথা আমি চিন্তা না করলে কে করবে বলুন তো ? তো এবার মাথায় রাখতে হইছে মোবাইল থেকে যাতে কোন রকম অসুবিধায় না পড়তে হয় কাউকে। মোবাইল বলতে সব রকম মোবাইল ডিভাইস ই কিন্তু। আইফোন, এন্ড্রয়েড বা জাভা মোবাইল, সবার ই সুবিধে হবে এবার। টেস্ট করলাম বেশ কিছু ডিভাইস দিয়ে। ঠিক ই লাগলো।

স্পিড

একটা পেইজে যত বেশী কিছু দেবেন, যেমন ধরেন ছবি, স্টাইল পেইজ টার সাইজ তত বড় হবে। বড় হলে আমার কোন লস না থাকলেও আপনার কিন্তু একটা সমস্যা আছে। পেইজ লোড হবে স্লো, আর সাথে মেগাবাইট ও কাটবে অনেক বেশী। তো সব আজাইরা ছবি, স্টাইল দিলাম সরিয়ে। পুরো ফ্রেমে ছবি থাকতেছে সুধু একটা, উপরের লোগো টা। ওটা বাদ দিতে বলবেন না কিন্তু! আইডেন্টীর ব্যাপার স্যাপার আরকি।

সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলী

সার্চ ইঞ্জিন যেমন গুগল এ সার্চ করে অনেকেই আসেন এখানে। এখন যে পেইজ টা স্লো লোড হবে, বা ইউজার এর কাছে সুবিধার হবে না গুগল কিন্তু সেটাকে সার্চ রেজাল্টে প্রথমে দেখাবে না। তো সেটার কথা মাথায় রেখেই পেইজ কে ফাস্ট করার দিকে নজর দিতে হলো আমার।

ক্লিন

ধবধবে পুরো সার্ফ এক্সেল দিয়া ধোয়া সাদা ব্যাকগ্রাউন্ড, চোখে লাগতেছে না তো ? এর উপর কালো লেখা, লেখার ফন্ট বা সাইজ একটু বড় করা হইলো, দেখতে আর অসুবিধা হবে না, অকালে চশমাও পড়তে হবে না। আমি গেরান্টি দিতে পারি আপনার ফিজিক্স বা ক্যামিস্ট্রি বই এর থেকে ফাজলামী ব্লগ পড়তে সুবিধে হচ্ছে বেশী।

ক্যাটাগরী

ক্যাটাগরী গুলো টেনে নিচে বা পাশে নিয়ে যাওয়া হইছে, ডেক্সটপ বা ল্যাপটপ থেকে দেখবেন ডান দিকে, মোবাইল থেকে ভিজিট করলে দেখবেন চলে গেছে একদম নিচে। কারন টা সিম্পল, আপনি সবসময় আমার ব্লগ পুরোটা ঘুরতে আসেন নাই, আসছেন দরকারী আর্টিকেল টা পড়তে, তো অন্য যা কিছু তা উপরে রাখার কোন মানে নাই।

টেকনিক্যাল ব্যাপার স্যাপার

নাই, কোন আলগা পেইন নাই, কোন প্লাগিন নাই, আমার দেখা কোন সাইটেই এই দিক টা নাই, এ সাইটে কোন প্লাগিন ই নাই, নাই সিম্পল ফেসবুক লাইক বক্স টাও,

পোস্টের শেষে শেয়ার অপশন গুলো দেয়ার নিয়ম, দেব কিনা ভাবছি, কি বলেন আপনি ?

 

জানান আমাকে আমার ফেইসবুকে 

বা সরাসরী কল করতে পারেন আপনার মতামত দিতে ০১৭১৯২৫৪৩৪২ তে, অনেক খুশি হবো। ধন্যবাদ।